আজ ১৮ই অক্টোবর স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন । ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি বঙ্গবন্ধুর এই শিশুপুত্র শেখ রাসেল। সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে।তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।

দেশব্যাপী দিবস টি আনন্দ মূখর পরিবেশে উদযাপন হচ্ছে। যার প্রেক্ষিতে আজ টুঙ্গিপাড়ায় আনন্দ মিছিল ও কেক কেটে দিবসটি উদযাপন করে “শেখ রাসেল শিশু নিকেতন” । “শেখ রাসেল শিশু নিকেতন” এর প্রধান শিক্ষিক ও টুঙ্গিপাড়া পৌর আওয়ামীলীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম এর নেতৃত্বে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সকাল ৮টায় “শেখ রাসেল শিশু নিকেতন” প্রাঙ্গন থেকে আনন্দ মিছিল শুরু হয়ে টুঙ্গিপাড়া শেখ রাসেল শিশু পার্কে গিয়ে “শেখ রাসেল শিশু নিকেতন”এর শিক্ষার্থীদের সাথে নিয়ে কেক কেটে আনন্দ মিছিলটি পরে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে শেখ রাসেল সহ ৭৫ এর ১৫ই আগষ্ট নিহত সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে আনন্দ মিছিলটি পুনরায় পাটগাতি বাস স্ট্যান্ডে “শেখ রাসেল শিশু নিকেতন” স্কুলে এসে শেষ হয়।

এসময় সেখানে পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম হেদায়েতুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি দিদারুল ইমরান, ৭নং ওয়ার্ডের কাউন্সিলর চান মিয়া শেখ, ফয়সাল শেখ, লিংকন মোল্লা সহ “শেখ রাসেল শিশু নিকেতন” এর সকল শিক্ষক ও শিক্ষার্থীর এবং তাদের অভিভাবক গন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে।