Header Border

ঢাকা, বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৫.৯৬°সে
শিরোনাম:
ঈদ ঘিরে নিরাপত্তা হুমকি নেই: র‍্যাব ডিজি মানবতার আবাহনে, মানুষের কল্যাণে” এই শ্লোগানে গোপালগঞ্জে স্বপ্ন ফেরিওয়ালার ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালন কাঞ্চন পৌরসভা নির্বাচনে ভোটারদের হুমকি ধামকি দেয়ার অভিযোগ মুস্তাফিজের প্রশংসায় ভারতীয় সাবেক ক্রিকেটার বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর নতুন প্রেস সচিবের শ্রদ্ধা ফকিরহাট উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান কর্তৃক বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন নওগাঁর রাণীনগরে গৃহবধূকে ধর্ষণচেষ্টা মামলায় যুবক গ্রেফতার এলজিইডি’র বাস্তবায়নে মুকসুদপুরের বিলচান্দা গ্রামের মানুষ শহরের সুবিধা পেতে চলেছে  টুঙ্গিপাড়ায় প্রত্যাগত অভিবাসীদের নিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সেমিনার রাণীনগরে ভিজিএফ’র চাল বিতরণ

২৯৪ পোশাক ও বস্ত্র কারখানা মজুরি দেয়নি

এক সপ্তাহ পরেই এপ্রিল শেষ হবে। তবে এখনো গত মাসের মজুরি পরিশোধ করেনি গাজীপুর, সাভার-আশুলিয়া, নারায়ণগঞ্জ, নরসিংদী, চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনার ২৯৪ পোশাক ও বস্ত্র কারখানা। তার মধ্যে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর ১৫৭টি, নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ ১০৬টি এবং বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর সদস্য কারখানার সংখ্যা ৩১টি।

শিল্প পুলিশ আজ মঙ্গলবার মজুরি পরিস্থিতির এই হালনাগাদ তথ্য দিয়েছে। অবশ্য বিজিএমইএ দাবি করেছে, ১১০ কারখানার মজুরি বাকি রয়েছে। ৯৫ দশমিক ১৬ শতাংশ কারখানা ইতিমধ্যে শ্রমিকের মজুরি পরিশোধ করেছে।

শিল্প পুলিশ জানায়, গাজীপুর, সাভার-আশুলিয়া, নারায়ণগঞ্জ, নরসিংদী, চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনায় মোট ৭ হাজার ৭০০ শিল্প কারখানার রয়েছে। তার মধ্যে মঙ্গলবার পর্যন্ত ৬ হাজার ৮৮৩টি মজুরি দিয়েছে। মজুরি পরিশোধ করেনি ৮১৭টি শিল্প কারখানা। তবে তাদের কাছে ঢাকা মহানগরীর তথ্য নেই।

শিল্প পুলিশের তথ্যানুযায়ী, গাজীপুর, সাভার-আশুলিয়া, নারায়ণগঞ্জ, নরসিংদী, চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনায় বিজিএমইএর সদস্য কারখানা রয়েছে ১ হাজার ৯১৫টি। তার মধ্যে ১ হাজার ৭৫৮ কারখানা মজুরি দিয়েছে। এসব এলাকায় বিকেএমইএর সদস্য ১ হাজার ১০১টি কারখানার মধ্যে ৯৯৫টি মজুরি পরিশোধ করেছে। অন্যদিকে বিটিএমএর সদস্য ৩৮৯ বস্ত্রকলের মধ্যে মজুরি দিয়েছে ৩৫৮টি।

বিজিএমইএর সদস্য কারখানার সংখ্যা ৪ হাজার ৬২১টি। তার মধ্যে সরাসরি রপ্তানি করে ২ হাজার ২৭৪টি। আজ মঙ্গলবার পর্যন্ত ২ হাজার ১৬৪টি কারখানা মজুরি পরিশোধ করেছে। তাতে ৯৫ দশমিক ১৬ শতাংশ কারখানা ইতিমধ্যে শ্রমিকের মজুরি দিয়েছে।

সরাসরি রপ্তানি করে না, বিজিএমইএর এমন সদস্য কারখানার সংখ্যা ২ হাজার ৩৪৭টি। সংগঠনটি কারখানাগুলো মজুরি পরিশোধের তথ্য দেয়নি। তবে বলেছে, কারখানাগুলো রপ্তানিকারকদের কাছ থেকে ইন্টার বন্ডের মাধ্যমে সাবকন্ট্রাকটিং বা ঠিকায় কাজ করে। রপ্তানিকারক যখন নিজের কারখানায় মজুরি পরিশোধ করে তখন সাবকন্ট্রাকটিং প্রতিষ্ঠানেও কোনো সমস্যা হয় না।

মজুরি না পেয়ে শ্রমিকেরা বর্তমান অমানবিক জীবনযাপন করছেন বলে দাবি করেন শ্রমিকনেতা সিরাজুল ইসলাম রনি। তিনি আজ মঙ্গলবার প্রথম আলোকে বলেন, বিজিএমইএ ও বিকেএমইএ সব সময়ই ছোট কারখানাগুলোর বিষয়ে দায়-দায়িত্ব এড়িয়ে যেতে চায়। তাদের উদাসীনতার কারণেই প্রায় আড়াই শ কারখানার শ্রমিক এখনো মজুরি পায়নি।

প্রত্যেক মাসের ৭ কর্মদিবসের মধ্যে পূর্ববর্তী মাসের মজুরি পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে। তবে বিজিএমইএ ও বিকেএমইএ করোনার কারণে পরিবর্তিত পরিস্থিতিতে ১৬ এপ্রিলের মধ্যে মজুরি দিতে কারখানা মালিকদের নির্দেশনা দেয়। তবে শেষ পর্যন্ত সেটি মানেনি অনেক কারখানা মালিক।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঈদ ঘিরে নিরাপত্তা হুমকি নেই: র‍্যাব ডিজি
ঈদে ৬ দিন মহাসড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ
মহামানব বঙ্গবন্ধুর জন্মদিন আজ
টুঙ্গিপাড়ায় ৭১৪ শিক্ষার্থীর কণ্ঠে উচ্চারিত বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ
একমাস বন্ধ থাকবে দেশের সব কোচিং সেন্টার
বঙ্গবন্ধুর সমাধিতে নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি’র শ্রদ্ধা

আরও খবর

İstifadəçi rəyləri Pin Up casino seyrək göstərilən xidmətlərin keyfiyyətini təsdiqləyir. azərbaycan pinup Qeydiyyat zamanı valyutanı seçə bilərsiniz, bundan sonra onu dəyişdirmək mümkün xeyr. pin-up Bunun üçün rəsmi internet saytına iç olub qeydiyyatdan keçməlisiniz. pin up Además, es de muy alto impacto y de una sadeed inigualable. ola bilərsiniz