Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৪.৯৬°সে
শিরোনাম:
ঈদ ঘিরে নিরাপত্তা হুমকি নেই: র‍্যাব ডিজি মানবতার আবাহনে, মানুষের কল্যাণে” এই শ্লোগানে গোপালগঞ্জে স্বপ্ন ফেরিওয়ালার ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালন কাঞ্চন পৌরসভা নির্বাচনে ভোটারদের হুমকি ধামকি দেয়ার অভিযোগ মুস্তাফিজের প্রশংসায় ভারতীয় সাবেক ক্রিকেটার বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর নতুন প্রেস সচিবের শ্রদ্ধা ফকিরহাট উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান কর্তৃক বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন নওগাঁর রাণীনগরে গৃহবধূকে ধর্ষণচেষ্টা মামলায় যুবক গ্রেফতার এলজিইডি’র বাস্তবায়নে মুকসুদপুরের বিলচান্দা গ্রামের মানুষ শহরের সুবিধা পেতে চলেছে  টুঙ্গিপাড়ায় প্রত্যাগত অভিবাসীদের নিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সেমিনার রাণীনগরে ভিজিএফ’র চাল বিতরণ

মিথ্যা যৌতুকের মামলার স্বীকার অধিকাংশ পুরুষ

ফাইল ফটো

নারী ও শিশু নির্যাতন দমন আইনে যেসব মামলা দায়ের হয় তার ৮০ শতাংশই যৌতুকের দাবিতে। প্রতিপক্ষকে শায়েস্তা করতে হাতিয়ার হিসেবে আইনটিকে ব্যবহার করা হচ্ছে যার ৮০ শতাংশই মিথ্যা বলে বিভিন্ন গবেষণা তথ্যে ওঠে এসেছে।

একটি বেসরকারি ব্যাংকে কর্মরত আলমগীর হোসেন, নিজেদের মধ্যে পারস্পরিক বোঝাপড়া না হওয়ায় বিয়ের ৯ মাসের মাথায় ২৮ জুন ২০২০ তারিখে স্ত্রীকে তালাকের নোটিশ পাঠান। কিন্তু ১ মাস পর তার সাবেক স্ত্রী তার বিরুদ্ধে নির্যাতন ও ৫ লাখ টাকা দাবিতে যৌতুকের অভিযোগে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১১(গ)ধারায় মামলা করেন। এই ধারায় সাধারণ জখমের জন্য সর্বোচ্চ ৩ বছর সাজার বিধান আছে।

ভুক্তভোগী আলমগীর হোসেন দাবি করে বলে “বিয়ের সময় নগদ মোহরানা দিয়েছি। অথচ এখন বলছে দেইনি। আমি ডিবোর্স চেয়েছিলাম তাই এমন মামলা। আামাদের পরিবারের কেউই নির্যাতন করেনি, যৌতুকও চাইনি।”

গত ১৭ আগস্ট, ঢাকা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৩ এ দুই সন্তানকে নিয়ে স্বামীর বিরুদ্ধে ১১(গ) ধারায় মামলা করতে যান খিলগাঁওয়ের রুমা আখতার নামের একজন। স্বামীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করলেও তালাক দিতে চান না তিনি, উল্টো আপোস করতেই তার এই মামলা। তার কথা হল কেন অন্যায় ভাবে তার গায়ে হাত তুলেছে, তার বিচার সে চায় কিন্তু তালাক নয়।

সারাদেশে ৯৫ টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের মধ্যে যৌতুকের মামলায় বেশি। ভিত্তিহীন মামলা জট ও হয়রানি কমাতে যৌতুকের সাধারণ মামলাগুলো নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন করে যৌতুক নিরোধ আইন কিংবা পারিবারিক আইনে নেয়ার পরামর্শ দিয়েছেন আইন বিশেষজ্ঞরা।

মানবাধিকার আইনজীবী সালমা আলী জানান, ”আইনজীবিদের কাছে অভিযোগকারীরা পরামর্শ নেওয়ার জন্য আসে, কোন সেকশন না পেয়ে তখন কিছু আইনজীবি যৌতুকের মামলা দিয়ে দেয়, এটা ঠিক না।” কিছু ঘটনা সত্যি হলেও অনেকেই রাজনৈতিক স্বার্থ সিদ্ধির জন্য মামলা দিয়ে থাক।

এই বিষয়ে ডিবিসি নিউজের সাথে জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি ফৌজিয়া করিমের সাথে কথা হয়। তিনি জানান, ”অনেক সময় দেখা যাচ্ছে যৌতকের মামলা হচ্ছে তবে সেটা আসলেই যৌতুকের জন্য নির্যাতন করেনি। হয়তো অন্যকোন বিষয় আছে। ”

আসলে বিচার পাওয়ার জন্য কেউ আসে না, মামলা হলেই যে ৩ মাস গ্রেফতার হওয়ার সুযোগ থাকে সেটাকেই প্রতিশোধ হিসেবে ব্যবহার করা হয়। অভিযোগ, অপরাধ প্রমাণের আগেই গ্রেফতারের সুযোগ থাকায় বাড়ছে এই ধারার অপব্যবহার। সহকারী এটর্নি জেনারেল আব্দুল্লাহ মাহমুদ বাশার বলেন, এই আইনে মামলা তদন্ত কিংবা বিচারের আগেই গ্রেফতার প্রক্রিয়া যুক্তি সঙ্গত নয়।”

এসব কারণে নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন করে ১১(গ) ধারার মামলাগুলো যৌতুক নিরোধ আইনে বিচারের পরামর্শ আইনজিবীদের। তবে আইনমন্ত্রী বলছেন মিথ্যা মামলা হলে সাজা হিসেবে নারী ও শিশু নির্যাতন দমন আইনের অন্য ধারাগুলোর ব্যবহারের সুযোগ রয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ”মিথ্যা মামারা যদি প্রমান হয় তবে পাল্টা শাস্তির ব্যবস্থার আইন আছে। সেই প্রক্রিয়ায় যাওয়া উচিত।” জামিন অযোগ্য হলেও এসব ক্ষেত্রে পরিবারের অন্য সদস্যদের নামে মামলা হলে আদালতে জামিন দেয়ার নজির রয়েছে বলেও জানিয়েছেন আইনমন্ত্রী।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিতে খুলনা-৬ আসনের এমপি’র শ্রদ্ধা নিবেদন
মোল্লাহাটের হাটে হাটে নৌকার প্রচারণা উৎসব
ফকিরহাট সাংবাদিক ইউনিয়নের মাসিক সভা অনুষ্ঠিত
সিলেটের ৬টি আসনে ১৪ জন প্রার্থীর মনোনয়ন বাতিল ও স্থগিত ২
নওগাঁর রাণীনগরে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু
সিলেট রেঞ্জের ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত

আরও খবর

İstifadəçi rəyləri Pin Up casino seyrək göstərilən xidmətlərin keyfiyyətini təsdiqləyir. azərbaycan pinup Qeydiyyat zamanı valyutanı seçə bilərsiniz, bundan sonra onu dəyişdirmək mümkün xeyr. pin-up Bunun üçün rəsmi internet saytına iç olub qeydiyyatdan keçməlisiniz. pin up Además, es de muy alto impacto y de una sadeed inigualable. ola bilərsiniz