Header Border

ঢাকা, বুধবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ২৫.৯৬°সে

বাংলাদেশ রেলওয়েতে চালু হতে যাচ্ছে অ্যাম্বুলেন্স সুবিধাসেবা

বিশেষ প্রতিনিধিঃ

বিশেষ সুবিধাসেবায় বিশেষজ্ঞ চিকিৎসক,অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা,আইসিইউ সুবিধা নিয়ে হঠাৎ অসুস্থহওয়া রেল যাএায় ভ্রমনকারীদের ও অসুস্থ রোগীদের স্থানান্তরের সেবা নিশ্চিত করার জন্য সড়ক ও আকাশ পথের পর এবার রেলপথে নতুন সংযোজন হচ্ছে রেল অ্যাম্বুলেন্স। বাংলাদেশ রেলওয়ে এবং স্কায়ার হাসপাতাল যৌথভাবে প্রাথমিকভাবে রেলের একটি মিটারগেজ কোচে এ অ্যাম্বুলেন্স চালু করবে বলে জানাগেছে।

 

রেলওয়ে সূত্র জানায়, বর্তমানে কোচ মডিফিকেশনের কাজ চলছে। রেল অ্যাম্বুলেন্সে থাকবেন বিশেষজ্ঞ চিকিৎসক, অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি আইসিইউ সুবিধা। চট্টগ্রামের পাহাড়তলিতে রেলওয়ের কারখানায় কোচ মডিফিকেশন কার্যক্রম চলছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, স্কয়ার হাসপাতাল যে নকশা প্রস্তাব করেছে সেখানে তিনটি আইসিইউ, ইমার্জেন্সি ট্রিটমেন্ট ইউনিট, সংশ্লিষ্ট ইক্যুইপমেন্ট ইউনিট, চিকিৎসকদের চেম্বারসহ স্বয়ং সম্পূর্ণ ব্যবস্থা রাখা হবে এ অ্যাম্বুলেন্সে। বাংলাদেশ রেলওয়ে বহরে প্রথমবারের মতো যুক্ত হওয়া এই অ্যাম্বুলেন্স পরিষেবায় একজন মুমূর্ষু রোগী আইসিইউ এর সকল সুবিধা পাবেন।

 

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আর.এস) মঞ্জুর-উল-আলম চৌধুরী জানান, বিশ্বের অনেক দেশেই এই ব্যবস্থা রয়েছে। পাশের দেশ ভারতে মেডিকেল ট্রেন আছে, যেখানে অপারেশন থিয়েটারও রয়েছে। এবার বাংলাদেশ রেলওয়ে এমন একটি উদ্যোগ নিয়েছে।

 

তিনি আরোও বলেন, প্রাথমিকভাবে আমরা মিটারগেজ একটি কোচে হাসপাতাল কাম অ্যাম্বুলেন্স করার উদ্যোগ নিয়েছি। এটি যদি সাকসেসফুল হয় তাহলে মেডিকেল কোচ করব আমরা। এটি এয়ার অ্যাম্বুলেন্সের মতো, অসুস্থ হওয়ার পর দ্রুত চিকিৎসার জন্য যেভাবে রোগীকে পরিবহন করা হয়, ঠিক সেভাবেই রেল অ্যাম্বুলেন্স এ সেবা দেবে। এয়ার অ্যাম্বুলেন্সের মতো আমরাও ননস্টপ ট্রেনে করে গন্তব্যে পৌঁছে দিতে পারব। কোচটিতে বেড থাকবে, আইসিউ থাকবে, চিকিৎসক থাকবে। যে কেউ রেল অ্যাম্বুলেন্স ভাড়া নিতে পারবেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

গোপালগঞ্জের সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ ওহিদ আলম লস্করের বিরুদ্ধে ভুক্তভোগী এক নারী কর্মচারীর সংবাদ সম্মেলন
ইন্দুরকানীতে অরুন নামে এক সংখ্যালঘুর উপরে হামলার অভিযোগ
নওগাঁর রাণীনগরে সরকারি ভিডব্লিউবি’র ৪৪ বস্তা চাল জব্দ
গোপালগঞ্জে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ২১৭তম শাখার শুভ উদ্বোধন
বদলে গেল নাফ নদীর সীমান্ত পরিস্থিতি, সতর্ক বিজিবি
কালিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের তত্ত্বাবধায়ক ডাঃ শশাঙ্কের সংবাদ সম্মেলন

আরও খবর