কোটালীপাড়া প্রতিনিধি :

করােনার মধ্যে গােপালগঞ্জের কোটালীপাড়ায় ভাঙ্গারী ব্যবসায় ধস নেমেছে । করােনা সংক্রমন শুরুর পর এ ব্যবসা বন্ধ হয়ে যায় । মাহাজনরা বাড়ির পাশের খালে ব্যবসার কাজে ব্যবহৃত নৌকা নােঙ্গর করে রেখেছেন । এ ব্যবসার সাথে জড়িত ৫০ মহাজন ও ৩ হাজার ফেরিওয়ালা বেকার হয়ে পড়েছেন । পরিবার পরিজন নিয়ে তারা নিদারুন কষ্টে দিন কাটাচ্ছেন । মাহাজনদের কাছ থেকে সাড়ে ৭ কোটি টাকা দাদন নিয়েছেন ফেরিওয়ালারা । দাদনের টাকা ফেরিওয়ালারা সংসারের খরচ করেছেন । এদিকে ভাঙ্গারী মহাজনরা ফেরিওয়ালাদের দাদন দিয়ে পুঁজি সংকটে পড়েছেন । এখন ফের ব্যবসা শুরু করতে মাহাজনরা সরকারের কাছে স্বল্প সুদে ঋন চেয়েছেন ।

কোটালীপাড়া উপজেলার কুরপালা গ্রামের মহাজন মােঃ রাসেল ব্যাপারী , তাড়াশী গ্রামের কালাম ও নাসির ব্যাপারী বলেন , আমরা ৫০ ভাঙ্গারী মহাজন বরিশাল , ভােলা , পিরােজপুর , নড়াইল , বাগেরহাট , বরগুনা , ঝালকাঠিসহ দক্ষিণাঞ্চলে নৌকায় করে ভাঙ্গারী মাল ক্রয় করি । দক্ষিণাঞ্চলের জেলাগুলাের গ্রামের বাড়িতে বাড়িতে ঘুরে আমাদের ফেরিওয়ালারা ভাঙ্গারী লােহা লক্কর , প্লাষ্টিক সামগ্রী কিনে এনে আমাদের নৌকায় জমা দেন । এ জন্য আমরা ৩ হাজার ফেরিওয়ালার প্রত্যেককে ২ থেকে ৩ লাখ টাকা দাদন দিয়েছি । এ টাকা তারা সংসারের পেছনে খরচ করে ফেলেছে । আমরা ঢাকার ভাঙ্গারী ব্যবসায়ীদের কাছে এসব পন্য সরবরাহ করতাম । করােনার মধ্যে ব্যবসা বন্ধ হয়েছে । বিশাল পরিমান ফেরিওয়ালা ও আমাদের সংসার চালাতেই আমরা পুঁজি সংকটে পড়েছি । নতুন করে ব্যবসা শুরু করতে পারছিনা । সরকার স্বল্প সুদে ঋনের ব্যবস্থা করলে আমরা ফের এ ব্যবসা শুরু করতে পারবাে । এটি করা হলে এ ব্যবসার সাথে যুক্ত প্রায় ৪ হাজার পরিবার বেঁচে যাবে । ফেরিওয়ালা ফরিদ শেখ , মাসুম মােল্লা ও রইচ মােল্লা বলেন , আমরা মহাজনদের কাছ থেকে ২ থেকে ৩ লাখ টাকা দাদন নিয়েছি । এ জন্য আমরা গ্রামে গ্রামে ঘুরে বিভিন্ন পণ্যের বিনিময়ে ভাঙ্গারী সংগ্রহ করে ব্যাপারীদের কাছে এনে দেই । আমরা ব্যাপারীদের কাজ থেকে যে টাকা নিয়েছি তাহা আমরা সন্তানদের লেখাপড়া , জমিজমা ও সংসার চালাতে ব্যয় করেছি । আমাদের কাছে কোন নগদ টাকা নেই । এছাড়া এ কাজের জন্য আমরা পারিশ্রমিকও পেতাম । করােনার মধ্যে পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাচ্ছি । ব্যবসা শুরু না হলে আমাদের খেয়ে না খেয়ে দিন কাটাতে হবে ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান । কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন , আমি আমার উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে মানবিক এই বিষয়টি সমাধান করার চেষ্টা করবাে ।

By M M SADDAM HOSSAIN

I am an idealistic journalist.

İstifadəçi rəyləri Pin Up casino seyrək göstərilən xidmətlərin keyfiyyətini təsdiqləyir. azərbaycan pinup Qeydiyyat zamanı valyutanı seçə bilərsiniz, bundan sonra onu dəyişdirmək mümkün xeyr. pin-up Bunun üçün rəsmi internet saytına iç olub qeydiyyatdan keçməlisiniz. pin up Además, es de muy alto impacto y de una sadeed inigualable. ola bilərsiniz